ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরাইলের নৃশংস হামলার বিষয়ে ওয়াশিংটনের নীতির বিরোধিতা করে মার্কিন পররাষ্ট্র দপ্তরের আরবি ভাষার মুখপাত্র হালা রারিত পদত্যাগ করেছেন। একই নীতির প্রতিবাদ জানিয়ে মার্কিন দপ্তরের তৃতীয় কর্মকর্তা হিসেবে তিনি পদত্যাগ করলেন। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার তিনি পদত্যাগপত্র জমা দেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটের বরাতে প্রতিবেদনে বলা হয়, হালা রারিত দুবাই আঞ্চলিক মিডিয়া হাবের ডেপুটি ডিরেক্টর ছিলেন এবং ১৮ বছর আগে একজন রাজনৈতিক ও মানবাধিকারবিষয়ক কর্মকর্তা হিসেবে স্টেট ডিপার্টমেন্টে যোগ দিয়েছিলেন।

সামাজিক যোগাযোগমাধ্যম লিংকডইনে তিনি লিখেছেন, ‘যুক্তরাষ্ট্রের গাজা নীতির বিরোধিতা করে ১৮ বছর মর্যাদাপূর্ণ সেবাদান শেষে আমি ২০২৪ সালের এপ্রিলে পদত্যাগ করেছি।’

পদত্যাগের বিষয়ে জিজ্ঞাসা করা হলে হালা রারিত বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, স্টেট ডিপার্টমন্ট কর্মকর্তাদের সরকারের নীতির সঙ্গে মতানৈক্য থাকলে তা প্রকাশ করতে পারে।

প্রায় এক মাস আগে, পররাষ্ট্র দপ্তরের মানবাধিকার ব্যুরোর অ্যানেল শেলাইন পদত্যাগের ঘোষণা দেন এবং পররাষ্ট্র দপ্তরের (স্টেট ডিপার্টমেন্ট) কর্মকর্তা জোশ পল গত অক্টোবরে পদত্যাগ করেন। এর আগে গাজায় ইসরায়েলের অভিযান শুরুর পরপরই মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তা জশ পল জো বাইডেনের ধ্বংসাত্মক ও অন্যায্য অস্ত্র নীতির বিরোধিতা করে পদত্যাগ করেন। তিনি যুক্তরাষ্ট্রের অস্ত্র সরবরাহ বিভাগের পরিচালক ছিলেন।

এর আগে চলতি বছরের জানুয়ারিতে দেশটির শিক্ষা বিভাগের ফিলিস্তিনি-আমেরিকান বংশোদ্ভূত সিনিয়র কর্মকর্তা তারিক হাবাশ মার্কিন নীতির বিরোধিতা পদত্যাগ করেছিলেন।

৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর গাজায় নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে তেল আবিব। তাদের এ নৃশংস হামলা ও গণহত্যার প্রতি সরাসরি সমর্থন দেওয়ার জন্য যুক্তরাষ্ট্র ভেতরে-বাইরে এবং মানবাধিকার গোষ্ঠীগুলোর কাছ থেকে তীব্র সমালোচনার মুখে পড়েছে।